Wellcome to National Portal
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ জানুয়ারি ২০২৩

কেন্দ্র প্রতিষ্ঠা

ভোক্তাদের স্বার্থ সংরক্ষণে ভোক্তা-অধিকার বিরোধী কার্য প্রতিরোধ এবং ভোক্তা-অধিকার লঙ্ঘনজনিত বিরোধ নিস্পত্তিকল্পে বিদ্যমান আইনসমূহের অধীন ভোক্তাদের অভিযোগ কেন্দ্রীয়ভাবেগ্রহণ ও স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা কর্তৃক নিষ্পত্তির ব্যবস্থা করার লক্ষ্যে ভোক্তা-অধিকার সংরক্ষন আইন, ২০০৯ এর ধারা ২১ এর উপ-ধারা (২) এরদফা (ক) অনুসারে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে ৩ আগস্ট ২০১৪ খ্রিঃ একটি “জাতীয় ভোক্তা-অভিযোগ কেন্দ্র (National Consumers' Complain Centre)” স্থাপন করা হয়।

 

কার্যত্রমঃ

 

১। ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এবং ভোক্তা-অধিকার সংরক্ষণ সংক্রান্ত বিদ্যমান অন্যান্য আইনের

অধীন ভোক্তাদের অভিযোগকারীদের অভিযোগ কেন্দ্রীয়ভাবে গ্রহণ করা;

 

২। প্রাপ্ত অভিযোগসমূহ নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/ সংস্থা এর মনোনীত ফোকাল পয়েন্ট

কর্মকর্তার কাছে প্রেরণ করা;

 

৩। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/ সংস্থার মনোনীত ফোকাল পয়েন্ট কর্মকর্তার কাছ থেকে প্রেরিত অভিযোগ

নিষ্পত্তির তথ্য সংগ্রহ, পর্যালোচনা ও সমন্বয় করা;

 

৪।প্রাপ্ত অভিযোগের আমলযোগ্যতা স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/ সংস্থা কর্তৃক সংশ্লিষ্ট আইনের বিধানাবলী

সাপেক্ষে নির্ধারিত হবে;

 

৫।প্রাপ্ত অভিযোগ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অধীনে দায়ের করতে হলে অপরাধের কারণ

উদ্ভবের ৩০ দিনের মধ্যে প্রমানসহ দায়ের করতে হবে;

 

৬।কেন্দ্রে প্রাপ্ত আমলযোগ্য অভিযোগগুলো স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/ সংস্থা বিদ্যমান সংশ্লিষ্ট আইনের

বিধানাবলীর আলোকে নিষ্পত্তি করা হবে।