জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd ফেব্রুয়ারি ২০১৬

কেন্দ্র প্রতিষ্ঠা

ভোক্তাদের স্বার্থ সংরক্ষণে ভোক্তা অধিকার বিরোধী কার্য প্রতিরোধ এবং ভোক্তা অধিকার লঙ্ঘনজনিত বিরোধ নিস্পত্তিকল্পে বিদ্যমান আইনসমূহের অধীন ভোক্তাদের অভিযোগ কেন্দ্রীয়ভাবেগ্রহণ ও স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা কর্তৃক নিষ্পত্তির ব্যবস্থা করার লক্ষ্যে ভোক্তা অধিকার সংরক্ষন আইন, ২০০৯ এর ধারা ২১ এর উপ-ধারা (২) এরদফা (ক) অনুসারে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে ৩ আগস্ট ২০১৪ খ্রিঃ একটি “জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র (National Consumer Complain Centre)” স্থাপন করা হয়।

 

কার্যত্রমঃ

 

১। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এবং ভোক্তা অধিকার সংরক্ষণ সংক্রান্ত বিদ্যমান অন্যান্য আইনের

অধীন ভোক্তাদের অভিযোগকারীদের অভিযোগ কেন্দ্রীয়ভাবে গ্রহণ করা;

 

২। প্রাপ্ত অভিযোগসমূহ নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/ সংস্থা এর মনোনীত ফোকাল পয়েন্ট

কর্মকর্তার কাছে প্রেরণ করা;

 

৩। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/ সংস্থার মনোনীত ফোকাল পয়েন্ট কর্মকর্তার কাছ থেকে প্রেরিত অভিযোগ

নিষ্পত্তির তথ্য সংগ্রহ, পর্যালোচনা ও সমন্বয় করা;

 

৪।প্রাপ্ত অভিযোগের আমলযোগ্যতা স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/ সংস্থা কর্তৃক সংশ্লিষ্ট আইনের বিধানাবলী

সাপেক্ষে নির্ধারিত হবে;

 

৫।প্রাপ্ত অভিযোগ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অধীনে দায়ের করতে হলে অপরাধের কারণ

উদ্ভবের ৩০ দিনের মধ্যে প্রমানসহ দায়ের করতে হবে;

 

৬।কেন্দ্রে প্রাপ্ত আমলযোগ্য অভিযোগগুলো স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/ সংস্থা বিদ্যমান সংশ্লিষ্ট আইনের

বিধানাবলীর আলোকে নিষ্পত্তি করা হবে।

 


Share with :