জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd নভেম্বর ২০১৬

অধিদপ্তরের বাজার তদারকিঃ বিভিন্ন অপরাধে ২৮টি প্রতিষ্ঠানকে ২.৩৫ লক্ষ টাকা জরিমানা


প্রকাশন তারিখ : 2016-11-01

১ নভেম্বর ২০১৬

 

       বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয় ও বিভিন্ন জেলা কার্যালয়ের ৭ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, কক্সবাজার, রাজবাড়ী, কুড়িগ্রাম, বরিশাল, বগুড়া ও পাবনায় আজ বাজার তদারকি করা হয়।

 

         ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডলের নেতৃত্বে ঢাকা মহানগরীর মোহাম্মদপুর এলাকায় মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে নিউ মুসলিম সুইটস ও রাজু কনফেকশনারীকে যথাক্রমে ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা ও ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে প্রত্যাশা বেকারীকে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকাসহ মোট ১,৮০,০০০/- (এক লক্ষ আশি হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

 

         কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ হাসানুজ্জামানের নেতৃত্বে কক্সবাজার সদর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ১৩,০০০/- (তের হাজার) টাকা, রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ফেরদৌস শিকদারের নেতৃত্বে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় ৭টি প্রতিষ্ঠানকে ৭,০০০/- (সাত হাজার) টাকা, কুড়িগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শেখ সাদীর নেতৃত্বে কুড়িগ্রামের চিলমারি উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৬,০০০/- (ছয় হাজার) টাকা, বরিশার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শাহ শোয়াইব মিয়ার নেতৃত্বে বরিশালের বিভিন্ন এলাকায় ৪টি প্রতিষ্ঠানকে ৬,০০০/- (ছয় হাজার), বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরিফুল ইসলামের নেতৃত্বে বগুড়া সদর উপজেলায় ১টি প্রতিষ্ঠানকে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা এবং সিরাজগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এ এস এম মাসুম-উদ দৌলার  নেতৃত্বে সিরাজগঞ্জ সদর উপজেলায় ৬টি প্রতিষ্ঠানকে ৮,৫০০/- (আট হাজার) টাকাসহ মোট ৪৫,৫০০/- (পয়তাল্লিশ হাজার পাঁচশত) টাকা অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়, পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে জরিমানা আরোপ ও আদায় করা হয়।

 

         অন্যদিকে ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে সপ্ন এসিআই লিমিটেডকে ১০,০০০/- (দশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২,৫০০/- (দুই হাজার পাঁচশত) টাকা প্রদান করা হয়।

        

         আজকের ৭টি বাজার তদারকি ও ১টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২৮টি প্রতিষ্ঠানকে মোট ২,৩৫,৫০০/- (দুই লক্ষ পয়ত্রিশ হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। আদায়কৃত জরিমানা হতে ১ জন অভিযোগকারীকে মং ২,৫০০/- (দুই হাজার পাঁচশত) টাকা প্রদান করা হয়। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করে।

 

স্বাক্ষরিত/-

(আফরোজা রহমান)

সহকারী পরিচালক (কার্যক্রম)


Share with :